কবি নূরুল হুদার জন্মদিনে

ত্রিলোকের আবৃত্তি অনুষ্ঠান দরিয়ানগরের বরপুত্র

ঢাকা রিপোর্ট ডেস্ক | প্রকাশিত: ০১ অক্টোবর ২০২২ |   

সমকালীন বাংলা ভাষার অন্যতম প্রধান কবি , জাতিসত্তার কবি  বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদার ৭৩ তম জন্মদিন উপলক্ষেদরিয়ানগরের বরপুত্রশিরোনামে আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করেছে ত্রিলোক।

৩০ সেপ্টম্বর শুক্রবার বিকেল ৩টায় রাজধানীর জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে আবৃত্তি সংগঠন  'ত্রিলোক বাচিক পাঠশালা' আয়োজনে কবি মুহম্মদ নূরুল হুদার জন্মবার্ষিকী উদযাপন করা হয়।

অনুষ্ঠানে কবির লেখা কবিতা আবৃত্তি করবে ত্রিলোকের আবৃত্তিশিল্পীরা।

জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদার জন্মতিথির অনুষ্ঠানে সংগঠনের সভাপতি মাসুম আজিজুল বাশার বলেন, একজন কবির জন্মদিন হলো জৈবিক, প্রকৃত জন্মদিন হয় তাঁর লেখা প্রতিটি কবিতায়। কবি মুহম্মদ নূরুল হুদার কবিতার আমি একজন অনুরক্ত পাঠক। কবির জন্ম শুধু মাতৃগর্ভেই নয়, মাটিও তাঁকে জন্ম দেয়। কবিতা হলো চির সবুজ, চির নবীন। কবি নূরুল হুদার কলম আরও তীক্ষ্ণ হবে প্রত্যাশা রাখি।

উল্লেখ্য, মুহম্মদ নূরুল হুদা প্রথিতযশা কবি। একই সঙ্গে তিনি ঔপন্যাসিক সাহিত্য-সমালোচক। ১৯৪৯ সালে আজকের দিনে তিনি কক্সবাজার জেলায় জন্মগ্রহণ করেন। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা শতাধিক।

১৯৬০ এর দশকে ঢাকায় লেখক সংগ্রাম শিবির প্রতিষ্ঠায় অন্যতম ভূমিকা পালন করেছিলেন কবি মুহম্মদ নূরুল হুদা। তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশ নেন।

১৯৮৮ সালে বাংলা কবিতায় উল্লেখযোগ্য অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার ২০১৫ সালে একুশে পদকে ভূষিত হন।


মন্তব্য লিখুন :